চোখের জলের রং
- শেখ মাফিজুল ইসলাম ২৭-০৪-২০২৪

অর্থের বিনিময়ে কিনতে পারো তৃষ্ণার জল,
কিন্তু চোখের জল?
পৃথিবীর কোথাও কী তেমন মানুষ আছে,
চোখের জল কিনবে যার কাছে।

ক্যানভাসে আঁকা একটি ছবি
সে তো হাজার কথার প্রলাপ,
এক ফোঁটা চোখের জল, সে তো
বিদীর্ণ আত্মার সুদীর্ঘ বিলাপ।

এক ফোঁটা চোখের জল
কত কথা বলে-
গাঢ় সে অনুভূতি ব্যক্ত হ’লে
শেষ হবে না একটি মহাকাব্যে,
কিম্বা গোটা নোভেল -নাটকে।

চোখের জলের রং কী?
চেনবার ছলে,
ডুব দেয় কতো চোখ চোখের অতলে।
যায় না দেখা, তবু কতো ছবি আঁকা,
সীমাহীন কষ্টের নেই লেখাজোখা।

যারা অপচয় করেনি চোখের জল, যাদের
চোখের জলে ফোটেনি শতদল,
তেমন মানুষ ক’জন-বা আছে? যারা
মাথা নত করেনি বিমুগ্ধ বেদনার কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।